What is male gaze?
Male Gaze
The male gaze is a term used in the fields of visual arts and literature to describe the world and specifically the women who inhabit it. The theoretical claim is that a male perspective presents women as objects whose purpose is to generate male pleasure and nothing else. The term was coined in 1975 by the feminist theorist and film critic Laura Mulvey, which led to a corresponding formulation of the female gaze. According to Mulvey and feminist theory, the male perspective (male gaze) is the act of describing women and the world in general from a male, heterosexual perspective. The concept was first developed by feminist film critic Laura Mulvey in a 1975 article entitled "Visual Pleasure and Narrative Cinema". Mulvey argues that asymmetry in gender forces is a dominant force in cinema and is intended for the enjoyment of the male viewer, rooted in patriarchal ideology and discourse. studies. This term can also be associated with models of voyeurism and narcissism. This view presents and represents women as sexual objects and generally for the pleasure of viewers. The works are intended for the general public on the assumption that all people experience, view, and interpret the world from this perspective. In the visual and aesthetic performances of narrative cinema, the male gaze has three perspectives: that of the person behind the camera (scriptwriter, director, etc.); of the male characters portrayed in the film, and the viewer of the image. After Mulvey coined the term "The Male Gaze", the idea of the opposite female gaze was later coined to equal and counteract it. the gaze, like the psychology of voyeurism, is the pleasure of the gaze; The way he sees women and the world. Hence, the term scopophilia denotes both the aesthetic pleasures and the sexual pleasures derived from observing someone or something.
Read More:
পুরুষ দৃষ্টি হল এমন একটি ধারণা যা ভিজ্যুয়াল আর্ট এবং সাহিত্যের ক্ষেত্রে বিশ্ব এবং বিশেষ করে এর মহিলাদের বর্ণনা করার জন্য ব্যবহৃত হয়। তাত্ত্বিক দাবি হল যে একটি পুরুষালি দৃষ্টিভঙ্গি নারীকে এমন বস্তু হিসাবে উপস্থাপন করে যার উদ্দেশ্য হল পুরুষালি আনন্দ আনা এবং এর বেশি কিছু নয়। 1975 সালে নারীবাদী তাত্ত্বিক এবং চলচ্চিত্র সমালোচক লরা মুলভেই এই শব্দগুচ্ছটি তৈরি করেছিলেন, যা নারীর দৃষ্টিভঙ্গির একটি অনুরূপ সূত্র তৈরি করেছিল।
Mulvey এবং নারীবাদী তত্ত্ব অনুসারে, পুরুষালি দৃষ্টিকোণ (পুরুষ দৃষ্টি) হল একটি পুরুষালী এবং বিষমকামী দৃষ্টিকোণ থেকে মহিলাদের এবং বৃহত্তর বিশ্বকে বর্ণনা করার কাজ। ধারণাটি প্রথম নারীবাদী চলচ্চিত্র সমালোচক লরা মুলভে 1975 সালে "ভিজ্যুয়াল প্লেজার অ্যান্ড ন্যারেটিভ সিনেমা" শিরোনামের একটি নিবন্ধে তৈরি করেছিলেন। মুলভে যুক্তি দেন যে লিঙ্গ শক্তির মধ্যে অসমতা সিনেমায় একটি প্রভাবশালী শক্তি, এবং এটি পুরুষ দর্শকের উপভোগের উদ্দেশ্যে, পিতৃতান্ত্রিক মতাদর্শ এবং বক্তৃতায় নিহিত। পুরুষ দৃষ্টির ধারণা নারীবাদী চলচ্চিত্র তত্ত্ব, যোগাযোগ অধ্যয়ন এবং সাংস্কৃতিক অধ্যয়নের কেন্দ্রবিন্দু হয়ে উঠেছে। এই শব্দটি voyeuurism এবং narcissism এর মডেলগুলির সাথেও সম্পর্কিত হতে পারে। এই দৃষ্টিকোণটি মহিলাদের যৌন বস্তু হিসাবে এবং সাধারণভাবে দর্শকদের উপভোগের জন্য উপস্থাপন করে এবং উপস্থাপন করে। কাজগুলি সাধারণ জনগণের জন্য এই ধারণার ভিত্তিতে তৈরি করা হয়েছে যে সমস্ত মানুষ বিশ্বকে অনুভব করে, এটিকে দেখে এবং এই দৃষ্টিকোণের মাধ্যমে এটি ব্যাখ্যা করে।
ন্যারেটিভ সিনেমার ভিজ্যুয়াল এবং নান্দনিক পারফরম্যান্সে, পুরুষের দৃষ্টিভঙ্গির তিনটি দৃষ্টিভঙ্গি রয়েছে: ক্যামেরার পিছনে থাকা ব্যক্তির (চিত্রনাট্যকার, পরিচালক, ইত্যাদি); ফিল্মে উপস্থাপিত পুরুষ চরিত্র এবং ছবিটির দিকে তাকিয়ে থাকা দর্শকদের।
মুলভেই "দ্য মেল গেজ" শব্দটি তৈরি করার পরে, বিপরীত মহিলা দৃষ্টিশক্তির ধারণাটি পরবর্তীতে এটিকে মেলানোর এবং প্রতিহত করার জন্য তৈরি করা হয়েছিল। পুরুষ দৃষ্টির মনোবিজ্ঞানটি voyeurism-এর মনোবিজ্ঞানের অনুরূপ - দৃষ্টির আনন্দ; যেভাবে সে নারী ও বিশ্বকে দেখে। এইভাবে, স্কোপোফিলিয়া শব্দটি নান্দনিক আনন্দ এবং কাউকে বা কিছু পর্যবেক্ষণ থেকে উদ্ভূত যৌন আনন্দ উভয়কেই চিহ্নিত করে।
No comments: