ads

English Pronunciation rules PDF in Bangla

English Pronunciation rules








ইংরেজি তার কঠিন উচ্চারণ নিয়মের জন্য কুখ্যাত। কিছু নিয়ম স্বজ্ঞাত এবং উচ্চারিত হয় আপনি সেগুলি কেমন হবে বলে আশা করবেন, তবে অন্যদের মুখস্ত করা এবং অনুশীলন করা দরকার। এই নিয়মগুলি সাধারণ আমেরিকান ইংরেজি উচ্চারণের উপর ফোকাস করে। এগুলি অন্যান্য ইংরেজি উপভাষা যেমন ব্রিটিশ ইংরেজি, অস্ট্রেলিয়ান ইংরেজি বা দক্ষিণ আফ্রিকান ইংরেজি ভাষাভাষীদের জন্য আলাদা হতে পারে।


ডাউনলোড করুন: এই ব্লগ পোস্টটি একটি সুবিধাজনক এবং পোর্টেবল পিডিএফ হিসাবে উপলব্ধ যা আপনি যেকোনো জায়গায় নিতে পারেন। একটি অনুলিপি পেতে এখানে ক্লিক করুন. (ডাউনলোড)



নিয়ম #1: সংক্ষিপ্ত শব্দের ছোট স্বর আছে
স্বরবর্ণ ধ্বনিগুলি সাধারণত ছোট এবং দীর্ঘ স্বরধ্বনিতে বিভক্ত। যদিও সেগুলি জটিল বলে মনে হতে পারে, স্বরবর্ণ কখন ছোট বা দীর্ঘ তা জানার জন্য কিছু নিয়ম রয়েছে।

ছোট স্বরধ্বনি সর্বদা সংক্ষিপ্ত শব্দে ঘটে। এগুলি প্রায়শই একটি শব্দাংশ এবং সাধারণত তিনটি বা চারটি অক্ষর থাকে যেমন "বিড়াল", "টিন" এবং "বেন্ড"।

নিয়ম #2: পাশাপাশি দুটি স্বরবর্ণ একটি দীর্ঘ স্বরবর্ণ তৈরি করে
একে অপরের পাশে দুটি স্বরবর্ণ ইংরেজিতে অস্বাভাবিক নয়, তবে এই সহজ কৌশলটি দিয়ে সহজেই আয়ত্ত করা যায়।

যথা, যখন একে অপরের পাশে দুটি ভিন্ন স্বরধ্বনি থাকে, তখন তারা সাধারণত প্রথম স্বরধ্বনির দীর্ঘ শব্দ করে। উদাহরণস্বরূপ, "মাংস" শব্দের দীর্ঘ ই  ধ্বনি আছে, "সমতল" শব্দের দীর্ঘ একটি ধ্বনি আছে এবং "ছাগল" শব্দের দীর্ঘ ও শব্দ রয়েছে।

নিয়ম #3: দ্বিগুণ ব্যঞ্জনবর্ণের আগে স্বরধ্বনি ছোট রাখুন
দ্বৈত ব্যঞ্জনবর্ণের কেবলমাত্র তাদের উচ্চারণের নিয়ম নেই, তবে তাদের আগে আসা স্বরবর্ণটি কীভাবে উচ্চারণ করা যায় তার জন্যও একটি ভূমিকা পালন করে। 

নিয়মটি সহজ: দ্বিগুণ ব্যঞ্জনবর্ণের আগে যে স্বরবর্ণটি আসে তা সর্বদা তার সংক্ষিপ্ত উচ্চারণে থাকে। এটি দেখতে, আসুন "ডিনার" এবং "ডিনার" শব্দগুলির মধ্যে উচ্চারণের পার্থক্যটি দেখি।

"ডিনার" শব্দের শুধুমাত্র একটি n আছে , এবং i   একটি দীর্ঘ স্বরবর্ণ হিসাবে উচ্চারিত হয়। বিপরীতভাবে, "ডিনার" শব্দের দ্বিগুণ n আছে , তাই i   একটি সংক্ষিপ্ত স্বর হিসাবে উচ্চারিত হয়।

নিয়ম #4: একক অক্ষর হিসাবে দ্বিগুণ ব্যঞ্জনবর্ণ উচ্চারণ করুন
কিছু ভাষার বিপরীতে, ইংরেজিতে দ্বৈত অক্ষর একক অক্ষরের চেয়ে আলাদা উচ্চারিত হয় না।

এটি এমন শব্দগুলির জন্য সত্য যেগুলির ডবল ll , ss , ff , rr , pp , zz , dd এবং cc আছে । সেগুলিকে এমনভাবে উচ্চারণ করা হয় যেন সেগুলি একবচন যেমন "ফাজ", "ঘটতে পারে" বা "ফ্লাফ"।


Read More:





নিয়ম #5: ডবল ব্যঞ্জনবর্ণ TT-  কে D হিসেবে উচ্চারণ করুন
সাধারণ আমেরিকান ইংরেজিতে, একটি দ্বিগুণ ব্যঞ্জনবর্ণ আছে যা তার একবচন প্রতিরূপের মতো উচ্চারিত হয় না। আসলে, ডবল ব্যঞ্জনবর্ণ tt কমিয়ে d শব্দের মতো শোনায় ।

এটি "সামান্য" এবং "অক্ষর" শব্দের উচ্চারণে দেখা যায়।

নিয়ম # 6: যদি একটি শব্দের শেষে E থাকে তবে এটি নীরব
কখনও কখনও ইংরেজি শব্দগুলি বিভ্রান্তিকর হতে পারে যদি তারা একটি  e শেষ করে । অনেক শিক্ষার্থী  তাদের উচ্চারণে ই  অন্তর্ভুক্ত করতে চাইবে , কিন্তু এটি আসলে নীরব।

বরং,  e  এর কারণে স্বরবর্ণ লম্বা হওয়ার আগে যেমন "খাওয়া", "কামড়" বা "দড়ি"।

নিয়ম #7:  I ,  E , বা  Y দ্বারা অনুসরণ করলে  S- এর  মতো  C উচ্চারণ করুন
C  একটি S  ধ্বনি তৈরি করে যখন এটি i , e , বা y দ্বারা অনুসরণ করে  যেমন "উদ্ধৃতি," "শতবর্ষ" এবং  " চক্র" এর মতো শব্দ।

নিয়ম #8:  একটি  SH  ধ্বনি দিয়ে TION শেষ হওয়া শব্দটি উচ্চারণ করুন
সমাপ্তি শব্দটি দুটি কারণে উচ্চারণ করা কঠিন।

প্রথম কারণ হল, t- এর উচ্চারণ একেবারেই t-এর মতো হয় না । পরিবর্তে, এটি "জুতা" শব্দের মতো একটি sh এর মতো উচ্চারিত হয় । এর পরে, শেষের স্বরগুলি একটি schwa এ হ্রাস করা হয়। সামগ্রিকভাবে,  tion আরও উচ্চারিত হয় যেমন "sun"।

এটি আমাদেরকে "ঐতিহ্য", "পরিস্থিতি" এবং "অবস্থান" এর মতো শব্দ দেয় যার মধ্যে sh ধ্বনি রয়েছে যার পরে একটি হ্রাস করা schwa স্বর রয়েছে।

নিয়ম #9: একটি শব্দের শুরুতে N এর আগে G এবং  K  সবসময় নীরব থাকে
অনেক ভাষার নিয়ম আছে যে প্রতিটি ব্যঞ্জনধ্বনি অবশ্যই উচ্চারণ করতে হবে, কিন্তু ইংরেজিতে এমন অনেক নিয়ম রয়েছে যা কিছু ক্ষেত্রে ব্যঞ্জনবর্ণকে নীরব করে তোলে। 

এই নিয়মগুলির মধ্যে একটি হল যখন একটি শব্দ একটি k বা একটি g দিয়ে শুরু হয় এবং তারপরে একটি n দ্বারা অনুসরণ করা হয় , তখন k বা g উচ্চারণ করা হয় না। পরিবর্তে, এটি প্রায় যেন শব্দটি একটি n দিয়ে শুরু হয়েছিল । এটি "হাঁটু", "নক" এবং "গ্নার্ল" এর মতো শব্দগুলিতে দেখা যেতে পারে।

নিয়ম #10:  একটি শব্দের শেষে Z এর  মত  S উচ্চারণ করুন
এমন অনেক পরিস্থিতিতে রয়েছে যেখানে s অক্ষরটি z শব্দের মতো উচ্চারিত হয় ।

এটি ঘটে যখন a b , d , g , l , m , n , ng , r , th বা v দিয়ে শেষ হওয়া একটি শব্দ বহুবচনে পরিণত হয় বা একটি s যোগ করা হয়।

এর উদাহরণগুলির মধ্যে রয়েছে বহুবচন শব্দ "মা" বা "রাজা" এবং "সেখানে আছে" এবং "মাইকেল'স" এর মতো শব্দে s ।

বহুবচন শব্দের es সমাপ্তিটি "বাস" শব্দের মতো z- এর মতো উচ্চারিত হয়।

নিয়ম #11:  দুটি স্বরের মধ্যে Z এর মতো S  উচ্চারণ করুন
যখন  s দুটি স্বরধ্বনির মধ্যে থাকে, তখন এটি একটি z এর মতো উচ্চারিত হয় । এটি আমাদের "ফেজ," "সংগীত" এবং "দয়া করে" এর মতো শব্দ দেয়।

এই নিয়মের কিছু ব্যতিক্রম আছে, যেমন "হংস" এবং "ধাওয়া" শব্দে।

নিয়ম #12:  একটি চাপযুক্ত শব্দাংশের আগে GZ এর মতো X  উচ্চারণ করুন
এখন পর্যন্ত, আমরা জানি যে x "ট্যাক্সি" বা "বিষাক্ত" এর মতো ks শব্দ করে । কিন্তু এই ধ্বনিটি শুধুমাত্র চাপবিহীন সিলেবলে ।

যখন x একটি চাপযুক্ত শব্দাংশের আগে আসে, তখন এটি "পরীক্ষা" বা "অস্তিত্ব" এর মতো একটি gz শব্দ করতে পারে।

নিয়ম #13:  শব্দের শুরুতে Z এর  মত X উচ্চারণ করুন
এক্স উচ্চারণ করা যেতে পারে যে অন্য উপায় আছে .

কদাচিৎ, এটি "জাইলোফোন" বা "জেনোফোবিয়া" শব্দের মতো একটি z  শব্দ করতে পারে। এই উচ্চারণটি প্রায় একচেটিয়াভাবে শব্দের শুরুতে ঘটে (যদি না আপনি "এক্স-রে" শব্দটি বলছেন)।

নিয়ম #14: Y  একটি ব্যঞ্জনবর্ণ এবং একটি স্বরবর্ণ উভয়ই
Y ইংরেজিতে একটি অনন্য অক্ষর: এটি একটি ব্যঞ্জনবর্ণ এবং একটি স্বরবর্ণ উভয়ের মতো কাজ করে। 

একটি শব্দ বা শব্দাংশের শুরুতে y থাকলে , এটি একটি ব্যঞ্জনবর্ণ হিসেবে বিবেচিত হয়। এই ক্ষেত্রে এটি "তরুণ," "তুমি" বা "পরে" শব্দের মতো দীর্ঘ ই  শব্দের সাথে উচ্চারিত হয় ।

যখন একটি শব্দ বা শব্দাংশের শেষে y থাকে, তখন এটি একটি স্বরবর্ণ এবং কয়েকটি ভিন্ন উপায়ে উচ্চারিত হতে পারে।

একটি শব্দের শেষে Y  একটি দীর্ঘ ই ধ্বনি যেমন "দ্রুত" বা "ধীরে" এর মতো ক্রিয়াবিশেষণের মতো। এই উচ্চারণটি বেশিরভাগই ঘটে ক্রিয়াবিশেষণে (যে শব্দগুলি ly দিয়ে শেষ হয় যা ক্রিয়াকে বর্ণনা করে) বা যে শব্দগুলি "সম্প্রদায়" বা "ক্ষমতা" এর মতো ity- তে শেষ হয়।

Y একটি শব্দাংশে ai এর মত শোনায় যেমন "উড়ুন" বা "কান্না"।

এটি শব্দে একটি সংক্ষিপ্ত শব্দের মতো শোনাচ্ছে যেখানে এটি "জিম" বা "সিস্ট" এর মতো শব্দাংশের মাঝখানে থাকে।

a এর সাথে মিলিত হলে , ay সংমিশ্রণটি "play" এবং "day" এর মতো একটি দীর্ঘ ধ্বনির মতো উচ্চারিত হয়।

নিয়ম #15: NG  মাঝে মাঝে দুটি অক্ষর একসাথে আটকে থাকার মত শোনায়
ইংরেজি শেখার সময়, আমরা শিখি যে ng সংমিশ্রণটি "রাজা" বা "বস্তু" শব্দের মতো একটি বিশেষ শব্দ করে।

তবে ng-এর দ্বিতীয় উচ্চারণ আছে । আসলে, এমন কিছু শব্দ রয়েছে যেখানে ng একটি একবচন ধ্বনি হিসাবে উচ্চারিত হয় না, বরং এমনভাবে উচ্চারিত হয় যাতে আপনি উভয় অক্ষর শুনতে পান: n এবং g । এই শব্দগুলির মধ্যে কয়েকটি হল "রাগ", "আঙুল" এবং "ক্ষুধা।"

নিয়ম #16: চাপহীন স্বরধ্বনি একটি "schwa" শব্দ তৈরি করে
যদিও একটি "schwa" একটি অভিনব ইংরেজি শব্দের মতো মনে হতে পারে, এটি আসলে নয়। আসলে, এটি এমন শব্দ যা আমাদের মুখের জন্য তৈরি করা সবচেয়ে সহজ: চোয়ালটি কিছুটা খোলা রাখা, জিহ্বাকে শিথিল করা এবং একটি ছোট শব্দ করা। এটি ইংরেজিতে শর্ট ইউ সাউন্ডের সাথে খুব মিল ।

"schwa" সম্পর্কে চমৎকার জিনিস হল যে এটি কার্যত যেকোনো স্বরবর্ণের সাথে ঘটতে পারে। যখন একটি স্বরধ্বনি একটি শব্দে চাপহীন থাকে, তখন এটি এই ধ্বনিতে হ্রাস পায়। এটি "প্যান্ড এ, " "মিট ই এন," "বি আই কিনি," "সিটার ইউ এস" এবং " ফ্রিড ও এম " শব্দগুলিতে দেখা যেতে পারে ।

নিয়ম #17: অতীত কালের সমাপ্তি সবসময় D হিসাবে উচ্চারিত হয় না
ইংরেজিতে নিয়মিত অতীত কাল ক্রিয়াপদের শেষে ed যোগ করে গঠিত হয়। এই সমাপ্তি অবশ্য একাধিক উপায়ে উচ্চারিত হতে পারে।

প্রথম উপায় একটি সাধারণ d শব্দ হিসাবে. n , m , g , l , z , b , r এবং v এর মতো কণ্ঠস্বরযুক্ত ব্যঞ্জনবর্ণে শেষ হওয়া ক্রিয়াপদের ক্ষেত্রে এটি ঘটে এবং এর ফলে "ঘূর্ণিত", "ঘষা" এবং "রিভেড" শব্দগুলি হয় "

ed শেষের দ্বিতীয় উচ্চারণটি হল a t । এটি এমন ক্রিয়াপদের ক্ষেত্রে ঘটে যা কণ্ঠহীন ব্যঞ্জনবর্ণে শেষ হয় (ব্যঞ্জনবর্ণ যা ভোকাল কর্ড ব্যবহার করে না) যেমন k , f ,  s এবং p । এর ফলে "কিকড", "ফ্লপড" এবং "হফড" শব্দগুলো আসে।

এই শেষের তৃতীয় উচ্চারণটি একটি ছোট i ধ্বনি সহ id এর মত উচ্চারিত হয়। এই উচ্চারণটি ক্রিয়াপদের জন্য যেগুলি ইতিমধ্যেই একটি t বা a d- এ শেষ হয় যেমন "fitted" বা "skidded"।

নিয়ম #18: মাঝে মাঝে  H নীরব থাকে
বেশিরভাগ সময় যখন  একটি শব্দের শুরুতে  একটি h  থাকে, তখন আমরা "গরম" বা "নম্র" এর মতো প্রায় একটি দীর্ঘশ্বাস ছেড়ে দিয়ে এটি উচ্চারণ করি।

এমন কিছু শব্দ আছে যেখানে আপনি এই সামান্য বাতাস বের হতে দেবেন না এবং শব্দটি এমনভাবে উচ্চারণ করুন যেন কোনো  h  নেই যেমন "সম্মান" বা "ঘন্টা"। 

নিয়ম #19:  OO কে সংক্ষিপ্ত  U হিসাবে উচ্চারণ করুন যখন এটি  K এর পরে থাকে
সাধারণত  oo  সংমিশ্রণটি একটি দীর্ঘ  u  ধ্বনির সাথে উচ্চারিত হয় যেমন "স্কুল" বা "ডুম" এ, তবে কখনও কখনও এটি একটি ছোট  u  ধ্বনি থাকে। এটি ঘটে যখন এটি একটি  k  দ্বারা অনুসরণ করা হয় যেমন "দেখতে" বা "বই।"

নিয়ম #20:  EI  কে দীর্ঘ E হিসাবে উচ্চারণ করুন যদি এটি একটি চাপযুক্ত শব্দাংশে C এর  পরে আসে 
সাধারণত  ei  দীর্ঘ  একটি ধ্বনি হিসাবে উচ্চারিত হয় যেমন "প্রতিবেশী" বা "ওজন"-এ। এর ব্যতিক্রম হল যখন  ei  একটি চাপযুক্ত শব্দাংশে একটি c অনুসরণ করে যেমন "প্রাপ্ত" বা "অভিনব" শব্দের মতো শব্দ।

নিয়ম #21:  নির্দিষ্ট শব্দে ফরাসি স্পিকারের মতো S , Z এবং G উচ্চারণ করুন
বিশ্বাস করুন বা না করুন, ইংরেজি শব্দগুলি যেভাবে লেখা এবং উচ্চারণ করা হয় তার উপর ফরাসি ভাষার একটি বড় প্রভাব ছিল। ইংরেজিতে সবচেয়ে স্পষ্ট ফরাসি ধ্বনিগুলির মধ্যে একটি হল কিছু শব্দে s ,  z বা  g দিয়ে ।

"জখম" এর মতো শব্দে Z এইভাবে উচ্চারিত হয়। G একটি ফরাসি j শব্দ করতে পারে যেমনটি "শাসন" শব্দে বা "গ্যারেজ" শব্দের  দ্বিতীয় g এর মতো।

"দর্শন" এবং "পরিমাপ" এর মতো শব্দগুলিতে S- এর একটি ফরাসি-তুল্য উচ্চারণ থাকতে পারে। এই ধ্বনিটি ফরাসি j এর মত উচ্চারিত হয়  যেমন ফরাসি শব্দ je (I)।

এই শব্দটি বেশ বিরল এবং শুধুমাত্র নির্দিষ্ট শব্দে ঘটে। আমি এই শব্দগুলি মনে রাখার পরামর্শ দিই কারণ কখন শব্দ করা উচিত তার কোনও নিয়ম নেই।

নিয়ম #22:  OU এর অনেক উচ্চারণ আছে
আপনি আশা করবেন যে আপনি  প্রায় "ওউ" এর মতো উচ্চারণ করবেন যেমন "সম্পর্কে" বা "চিৎকার" এর মতো শব্দগুলির সাথে । এছাড়াও বেশ কয়েকটি উদাহরণ রয়েছে যখন এটি প্রযোজ্য হয় না এবং  ou  সংমিশ্রণটি ভিন্নভাবে উচ্চারিত হয়। 

যদি সংমিশ্রণটি হয়  , একটি দীর্ঘ  o শব্দ গঠিত হয়, যেমন "স্যুপ" বা "গ্রুপ।"

ould এর সাথে  , একটি schwa ধ্বনি তৈরি হয় এবং এটি  "would" বা "could"-এর মতো l  ধ্বনির মতো না হয়ে  ood-  এর মতো শোনায়।

যদি সংমিশ্রণ ওফ হয় , তবে শব্দের উপর নির্ভর করে বিভিন্ন উচ্চারণ রয়েছে। "কাশি" বা "রুক্ষ" এর মতো শেষে একটি f আছে বলে মনে হতে পারে। এটি কেবল একটি দীর্ঘ  o  এর মতো শোনাতে পারে যেমন "মাধ্যমে"। শেষ অবধি, যদি সংমিশ্রণটি উচিৎ হয় তবে  এটি "ওট" এর মতো শোনাতে পারে যেমন বিশ্ব "চিন্তা।" 

এইগুলি কিছুটা কঠিন হতে পারে এবং মুখস্থ করা হল মনে রাখার সর্বোত্তম উপায় কোন শব্দগুলি  ou  সংমিশ্রণে কোন শব্দ করে। 

নিয়ম #23: প্রথম শব্দাংশের উপর চাপ শব্দটিকে একটি বিশেষ্য করে তোলে
শব্দ চাপ শুধুমাত্র কিছু অক্ষরের উচ্চারণকে প্রভাবিত করে না, তবে এটি কিছু শব্দের অর্থও পরিবর্তন করে। প্রকৃতপক্ষে, কিছু শব্দের উপর চাপ পরিবর্তন করা তাদের বিশেষ্য থেকে ক্রিয়াপদে পরিবর্তন করে।

যখন কিছু শব্দের প্রথম শব্দাংশে শব্দের চাপ থাকে, তখন সেই শব্দটি তার বিশেষ্য আকারে থাকে। যখন চাপ শেষ শব্দাংশে থাকে, তখন সেই শব্দটি তার ক্রিয়া আকারে থাকে।

এটি " প্রো ডুস" (বিশেষ্য ফর্ম) এবং "প্রো ডুস " (ক্রিয়া ফর্ম) শব্দগুলিতে দেখা যেতে পারে যেমন "খামারের প্রো ডুস অনেক প্রো ডুস" এবং " ইন ক্রিজ" (বিশেষ্য ফর্ম) এবং " ক্রিজে " (ক্রিয়া ফর্ম) " আমাদের মুনাফায় ক্রিজ দেখতে আমাদের বিক্রয় ক্রিজ করতে হবে । "

নিয়ম #24:  একটি শব্দাংশের শেষের কাছাকাছি এল অন্ধকার হয়ে যায়
l অক্ষরের দুটি উচ্চারণ আছে যাকে "ক্লিয়ার l " এবং "অন্ধকার l " বলা হয়।

"ক্লিয়ার l " হল সেই অক্ষরের সাধারণ উচ্চারণ যা আমরা "ছাড়া", "আলগা" এবং "প্লক" শব্দে ব্যবহার করি। "অন্ধকার l " উচ্চারণের সময় জিহ্বার পিছনে উত্থাপন করে উচ্চারিত হয়।

এটি প্রায়শই ঘটে যখন l  শব্দাংশের শেষে "টান" এবং "দুধ" শব্দের মতো থাকে। এই নিয়মটি "সামান্য" এবং "নিবল" হিসাবে লে -তে শেষ হওয়া শব্দগুলির ক্ষেত্রেও প্রযোজ্য । এই শব্দগুলিতে, এটি প্রায় শোনাচ্ছে যে "অন্ধকার l" শব্দের আগে একটি "schwa" আছে।

নিয়ম #25: TH  ভয়েস করা যেতে পারে বা আনভয়েস করা যেতে পারে
যদিও th একটি শব্দ হিসাবে শেখানো হয় যা ইংরেজির জন্য কিছুটা অনন্য, তবে এর জটিলতা সেখানে থামে না। আসলে, ইংরেজিতে "th" দুটি স্বতন্ত্র ধ্বনি হিসাবে উচ্চারিত হয়।

প্রথম "ম" ধ্বনিটি "যদিও," "তারপর" এবং "তারা" শব্দের মতো কণ্ঠস্বর (ভোকাল কর্ড কম্পিত) হয়।

দ্বিতীয় "ম" হল কণ্ঠস্বরহীন (কণ্ঠের দড়ি কম্পিত হয় না) যেমন "চিন্তা," "মোটা" বা "কাপড়" শব্দে।

দুর্ভাগ্যবশত, কখন কোন শব্দ ব্যবহার করতে হবে তার কোন নিয়ম নেই। অর্থাৎ কোন শব্দে কোন শব্দ আছে তা আপনাকে মুখস্ত করতে হবে।






No comments:

ads
Powered by Blogger.